ন্যাটোর মহড়া স্নায়ুযুদ্ধে ফিরে আসার ইঙ্গিত: রাশিয়া

আগামী সপ্তাহ থেকে শুরু হতে যাওয়া ন্যাটোর বড় ধরনের মহড়াকে স্নায়ুযুদ্ধে ফিরে আসার চূড়ান্ত ও অপরবর্তনীয় ইঙ্গিত বলে মন্তব্য করেছেন রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী আলেকসান্দার গ্রুশকো।

গতকাল রবিবার (২১ জানুয়ারি) তিনি এসব কথা বলেন বলে চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়ার খবরে বলা হয়। 

পশ্চিমা সামরিক জোট ন্যাটোর শীর্ষ কমান্ডার জেনারেল ক্রিস ক্যাভোলি গত বৃহস্পতিবার ঘোষণা দিয়েছিলেন, আগামী সপ্তাহে মহড়া শুরু করছে ন্যাটো। কয়েক মাস ধরে এটি চলবে। গত কয়েক দশকের মধ্যে এটি হবে ন্যাটোর সবচেয়ে বড় মহড়া।

গ্রুশকো বলেন, রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমারা যে হাইব্রিড যুদ্ধ চালিয়েছে, তার আরেকটি উপাদান এই মহড়া।

গ্রুশকো আরও বলেন, ৯০ হাজার সেনা ও ৩১টি দেশ মিলে ন্যাটোর এ ধরনের মহড়া চালানোর মানে হলো স্নায়ুযুদ্ধে নিশ্চিতভাবে এবং অপরিবর্তনীয়ভাবে ফিরে যাওয়া, যেখানে সামরিক পরিকল্পনা, সম্পদ ও অবকাঠামোকে রাশিয়াকে মোকাবিলা করার জন্য সাজানো হয়েছে।’ এ মহড়ার পেছনে এটাই মূল উদ্দেশ্য বলে তিনি মন্তব্য করেন। 

এদিকে গত বৃহস্পতিবারের ঘোষণায় ন্যাটো সরাসরি রাশিয়ার নাম উল্লেখ করেনি বলে জানিয়েছিল আল জাজিরা। তবে জোটের শীর্ষ কৌশলগত নথিতে রাশিয়াকে সদস্যদেশগুলোর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ও প্রত্যক্ষ হুমকি হিসেবে উল্লেখ করা হয়েছে।

ন্যাটো আরও বলেছে, এ মহড়ায় ৫০টির বেশি যুদ্ধজাহাজ, ৮০টির বেশি যুদ্ধবিমান থাকবে। এ ছাড়া ১৩৩টি ট্যাংকসহ অন্তত ১ হাজার ১০০টি যুদ্ধযান থাকবে। 

সামরিক জোটটি আরও বলেছে, এ মহড়ার মধ্য দিয়ে ইউরোপের প্রতিরক্ষাব্যবস্থাকে জোরদার করতে উত্তর আমেরিকা এবং জোটের অন্যান্য অংশ থেকে দ্রুত বাহিনী মোতায়েনের সক্ষমতা পরীক্ষা করবে ন্যাটো। 

স্টিডফাস্ট ডিফেন্ডার মহড়ার দ্বিতীয় পর্বে ন্যাটো পোল্যান্ডে বিশেষ বাহিনী (কুইক রিঅ্যাকশন ফোর্স) মোতায়েনের বিষয়কে গুরুত্ব দেবে। রাশিয়া থেকে হামলা হওয়ার ঝুঁকিতে থাকা বাল্টিক রাষ্ট্রগুলোতেও মহড়া হবে। জার্মানিও হবে মহড়ার একটি স্থান।

ন্যাটোর তথ্যানুসারে, এর আগে এ ধরনের বড় আকারের মহড়া হয়েছিল ১৯৮৮ সালে, স্নায়ুযুদ্ধের সময়ে। তখন ১ লাখ ২৫ হাজার সেনা মহড়ায় অংশ নিয়েছিলেন। আর ২০১৮ সালের এক মহড়ায় অংশ নিয়েছিলেন ৫০ হাজার সেনা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //